বকেয়া বেতনের দাবিতে মালদ্বীপের পুলিশের সাথে বাংলাদেশি শ্রমিকদের সংঘর্ষ, আটক ৩৯

0
89

বকেয়া বেতনের দাবিতে প্রতিবাদের এক পর্যায়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন বাংলাদেশি শ্রমিকরা এবং ৩৯ বাংলাদেশি শ্রমিককে মালদ্বীপে আটক করা হয়েছে । মালদ্বীপে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের সচিব সোহেল পারভেজ ঘটনাটিকে অনাকাঙ্খিত বলেছেন। তিনি আরো বলেন মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বকেয়া বেতন পরিশোধের নিশ্চয়তা দিয়েছে ।
মালদ্বীপের নির্মাণকারী প্রতিষ্ঠান আইল্যান্ড এক্সপার্টে কাজ করতেন প্রায় ৬’শতাধিক শ্রমিক। এরমধ্যে ৫০০ই বাংলাদেশি।

সকাল সাড়ে ১০টায় বকেয়া বেতনের দাবিতে প্রতিবাদ শুরু করে শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে যায় এবং পুলিশের সাথে সংঘর্ষ বাধে। ধাওয়া পাল্টা ধাওয়ার এক পর্যায়ে ৩৯ শ্রমিককে আটক করে পুলিশ।

মালদ্বীপে অবস্থিত বাংলাদেশী দূতাবাসের সচিব বলেন , পাঁচ থেকে ছয় মাসের বকেয়া বেতনের দাবিতে বাংলাদেশী শ্রমিকরা রাস্তায় নেমেছিলো। যা পরিশোধে আশ্বাস দিয়েছে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রনালয়।

করোনা ভাইরাস এর কারণে তিনমাস ধরে লকডাউন দেশটি । কাজ না থাকায় সঙ্কটে প্রবাসীদের জীবন। আর এই ঝামেলায় জীবিকাকেও শঙ্কায় ফেলবে বলে মনে করেন মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকরা ।

কিছু দিন ধরেই অবৈধ শ্রমিকদের দেশ ফেরত পাঠাতে চাপ দিচ্ছেল মালদ্বীপ। ৪ লাখ জনসংখ্যার দেশটিতে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় দেড় লাখ বাংলাদেশির অবস্থান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here